আজ সোমবার, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

জঙ্গি থেকে রোহিঙ্গা ২০১৭

জঙ্গি রোহিঙ্গা

জঙ্গি থেকে রোহিঙ্গা ২০১৭

জঙ্গি রোহিঙ্গা

টি.আই.অারিফ নিজস্ব প্রতিবেদক:২০১৭ সাল ছিলো বাংলাদেশের জন্য একটি ঘটনা বহুল বছরে। এ বছরে বাংলদেশের জন্য অনেক ইতিবাচক ও নেতিবাচক খবর রয়েছে। বছরের শুরুতেই বাংলাদেশ সহ  তুরুস্কে জঙ্গি হামলা চালানো হয়। এই ঘটনায় ৩৯ জন নিহত হয়েছিল এবং প্রায় ৭০ জন আহত হয়েছিল। সেইবছরই ১৭ জানুয়ারিতে সন্দেহভাজন বন্দুকধারী আব্দুল্লাহ কাদির মাশারিপোভকে আটক করা হয়।

সারা বছর বাংলাদেশের নারায়নগঞ্জ সহ দেশের  বিভিন্ন স্থানে জঙ্গি আস্তানা ঘেরাও করা ও কাউন্টার ট্রেরিজম পুলিশের বিশেষ অভিযান পরিচালনা করা হয়। পুলিশ দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে ভালোভাবেই দায়িত্ব পালন করে গেছে।

রোহিঙ্গাদের বাংলাদেশে ঢল:গত আগস্টের শেষের দিক হতে বিভিন্ন সময়ে  এ বছর সবচেয়ে বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছে।এক জরিপে দেখা গেছে যে মিয়ানমারে রোহিঙ্গাদের ঘর বাড়ি পুড়িয়ে তাদের হত্যা করা হলে বেশির ভাগ রোহিঙ্গা প্রাণের ভয়ে বাংলাদেশে পালিয়েেএসেছে সর্বশেষ দশ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
মাদার অব হিউম্যানেটিভ খেতাব:প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকে গত সেপ্টেম্বর   লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম চ্যানেল ফোর টেলিভিশন মাদার অব হিউম্যানেটিভ খেতাব প্রদান করে।  প্রধানমন্ত্রী যখন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান তার বর্ণনা করতে গিয়েই এই বিশেষণ ব্যবহার করেছেন চ্যানেল ফোরের এশিয়া করেসপনডেন্ট জনাথন মিলার।
বঙ্গবন্ধু ৭ই মার্চের ভষণ:১৯৭১ সালের বঙ্গবন্ধুর ৭ই মার্চে র ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি প্রদান করে  গত অক্টোবর মাসে । যা বাঙালি জাতিকে গর্বিত করেছে।

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র:প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত নভেম্বরের শুরুর দিকে পাবনার রুপপুরের পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল কাজের উদ্বোধন করেন।

রাজনীতি: বিশ্বের সত সরকার প্রধানদের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩য় স্থানে অবস্থন করছেন। অপর দিকে বিএনপির চেয়ারপারসন রাজ পথের বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া সহ তার পরিবার  বিশ্বের ৩য় দুর্নীতিবাজ পরিবার।

শোক সংবাদ: বাংলাচলচিত্রের মহানায়ক রাজ্জা গত আগস্টে ইন্তিকাল করেন,বাউল শিল্পী বারীক সিদ্দিক গত নভেম্বরে ইন্তিকাল করেন,ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক নভেম্বরের শেষের দিকে ইন্তিকাল করেন,চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়মীলীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী ১৫ই ডিসেম্বর মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী সায়েদুল হক ১৭ ডিসেম্বর ইন্তিকাল করেন যা বাঙালিকে শোকার্ত করে।

আন্তর্জাতিক: দীর্ঘ দিন পর ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি  নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। মুসলিম বিশ্ব রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করছে।

 

স্পন্সরেড আর্টিকেলঃ